জাতীয় দাবার শ্রেষ্ঠত্ব ধরে রাখলেন রাজীব

প্রকাশের সময়: ৯:৪২ অপরাহ্ন - বুধ, ডিসেম্বর ৬, ২০১৭

Chess-1
স্পোর্টস লাইফ, ডেস্ক : জাতীয় দাবার নির্ধারিত ১৩ রাউন্ড শেষে এনামুল হোসেন রাজীব ও আব্দুল্লাহ আল রাকিবের পয়েন্ট দাঁড়ায় ১১। বুধবার তাই শিরোপা নির্ধারণে প্লে-অফ ম্যাচে মুখোমুখি হয়েছিলেন দুই গ্র্যান্ডমাস্টার, যে লড়াইয়ে জিতে শিরোপা অক্ষুন্ন রইলো রাজীবের।

প্লে-অফ ম্যাচ হয়েছে র‌্যাপিড ফায়ার ফরম্যাটে। ২৫ মিনিট করে ম্যাচের দুই পর্বেই জিতেছেন রাজীব। জাতীয় দাবায় চতুর্থ শিরোপা জিতে (এর আগে ১৯৯৭, ২০০৬ ও ২০১৬ সালে) তিনি উচ্ছ্বসিত, ‘র‌্যাপিড ফায়ার ফরম্যাটে রাকিব সবসময় ভালো খেলে। কিন্তু এবার আমি শুরুটা ভালো করেছিলাম, যে কারণে আমার আত্মবিশ্বাস বেড়ে যায়। রাকিব একটা ছোট ভুল করায় আমি সুযোগ পেয়ে যাই, আর সুযোগের সদ্ব্যবহার করে জিতেও যাই।’

প্লে-অফ ম্যাচ হেরে হতাশ রাকিবের মন্তব্য, ‘প্রথম পর্বে হেরে যাওয়ার পর আমি আক্রমণাত্মক পদ্ধতিতে খেলতে থাকি। জেতার ‍সুযোগও এসেছিল, ছোট একটা ভুলের কারণে ম্যাচটা হাতছাড়া হয়ে যায়। একসময় রাজীব আমাকে ড্রয়ের প্রস্তাব দিয়েছিল, কিন্তু আমি নিজেই হার মেনে নিয়েছি।’

রাকিব আর রাজীবের রোমাঞ্চকর লড়াই অবশ্য নতুন নয়। এবারের জাতীয় দাবায় প্রথম রাউন্ডেই মুখোমুখি হয়েছিলেন তারা। ম্যাচটি ড্র হয়েছিল। ২০১৫ সালের জাতীয় দাবায় রানার-আপ নির্ধারণী প্লে-অফে খেলেছিলেন দুজন, সেবার জয়ী হয়েছিলেন রাকিব।

১৯৯৬ সালে দাবা অলিম্পিয়াডে বাংলাদেশ দলে জায়গা পাওয়ার লড়াইয়ে রাকিব হেরেছিলেন রাজীবের কাছে। এছাড়া জাতীয় জুনিয়র চ্যাম্পিয়নশিপের শিরোপা লড়াইয়ে দুবার প্লে-অফ খেলেছেন তারা, দুবারই জিতেছেন রাকিব।

 

উপরে