দিল্লি টেস্ট ড্র, সিরিজ ভারতের

প্রকাশের সময়: ৯:১৬ অপরাহ্ন - বুধ, ডিসেম্বর ৬, ২০১৭

delhi-test

স্পোর্টস লাইফ, ডেস্ক : দিল্লির ফিরোজ শাহ কোটলায় সিরিজের তৃতীয় ও শেষ টেস্টটি ড্র মেনে নিল ভারত ও শ্রীলঙ্কা। ফলে ১-০তে এগিয়ে থাকা বিরাট কোহলির নেতৃত্ব দলটিই সমান ব্যবধানে সিরিজ নিশ্চিত করলো। ডাবল সেঞ্চুরির সুবাদে ম্যাচ সেরা হয়েছেন কোহলি। আর পুরো সিরিজে দুর্দান্ত খেলা এ তারকাই তিন ম্যাচে সেরা ক্রিকেটার বিবেচিত হয়েছেন।

সংক্ষিপ্ত স্কোর:
ভারত-৫৩৬/৭ ডিক্লে. ও ২৪৬/৫ ডিক্লে.
শ্রীলঙ্কা ৩৭৩ ও ২৯৯/৫ (১০৩ ওভার, টার্গেট ৪১০)

এই সিরিজে শ্রীলঙ্কা আন্ডারডগ হিসেবে খেললেও দুর্দান্তই করেছে দলটি। যার প্রমাণ রেখেছে দিল্লি টেস্টেও। প্রথম ইনিংসে দুই অভিজ্ঞ ব্যাটসম্যান অ্যাঞ্জেলো ম্যাথিউজ ও দিনেশ চান্দিমালের পর দ্বিতীয় ইনিংসে ধনাঞ্জয়া ডি সিলভার সেঞ্চুরির কল্যাণে ম্যাচ বাঁচিয়েছে তারা। ধনাঞ্জয়া ১১৯ রানে রিটায়ার্ড হার্ট হয়ে মাঠ না ছাড়লে হয়তো ম্যাচও জিতে যেতে পারতো লঙ্কানরা। যেখানে জয়ের জন্য আর মাত্র ১১১ রান দরকার ছিলো।

অথচ চতুর্থ দিন মাত্র ৩১ রানে তিন উইকেট হারিয়ে দিন শেষ করে সফরকারীরা। সেখান থেকে পঞ্চম দিন দলকে টেনে নেন ধনাঞ্জয়া। আগের ইনিংসের সেঞ্চুরিয়ান ম্যাথিউজ ও চান্দিমাল অবশ্য স্বাচ্ছন্দে খেলার আগেই বিদায় নেন। শেষ দিকে রোশান সিলভা ও নিরোশান দিকভেলার অপরাজিত দারুণ ব্যাটিংয়ে ড্র করে মাঠ ছাড়ে তারা। রোশন ৭৪ ও দিকভেলা ৪৪ রানে অপরাজিত থাকেন। ফলে ২৯৯ রানে পাঁচ উইকেটের বেশি আর পড়েনি।

ভারতীয় বোলারদের মধ্যে রবিন্দ্র জাদেজা সর্বোচ্চ তিন উইকেট পান। একটি করে উইকেট দখল করেন মোহাম্মদ শামি ও রবিচন্দ্রন অশ্বিন।

এই সিরিজে কোহলি দুটি ডাবল সেঞ্চুরি সহ মোট ৬১০ রান করেন। অসংখ্য রেকর্ড গড়া এ তারকা তিন ম্যাচ সিরিজে মোট রানের তালিকায় ব্যক্তিগত ব্যাটসম্যান হিসেবে চতুর্থ সর্বোচ্চ।

এর আগে কলকাতা প্রথম টেস্টটি ড্র হয়েছিল। পরে নাগপুরে দ্বিতীয় টেস্টে জিতে ভারত এগিয়ে যায়।

উপরে