২০১৮ শীতকালীন অলিম্পিকে নিষিদ্ধ রাশিয়া

প্রকাশের সময়: ১:০৬ অপরাহ্ন - বুধ, ডিসেম্বর ৬, ২০১৭

5

স্পোর্টস লাইফ, ডেস্ক : অনেক দিন ধরেই ডোপ পাপ নিয়ে আলোচনায় রাশিয়া। এবার তদন্ত প্রতিবেদন যাচাই-বাছাই শেষে কড়া নিষেধাজ্ঞার মুখে পড়তে হলো দেশটিকে। আগামী বছরের শীতকালীন অলিম্পিকে রাশিয়াকে নিষিদ্ধ করেছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি। তবে নিরপেক্ষভাবে যে কোনও অ্যাথলেট সেখানে শর্ত পূরণ করে অংশ নিতে পারবে।

২০১৪ সালের পরেই বিতর্কে জড়ায় রাশিয়া। সোচিতে অনুষ্ঠিত শীতকালীন অলিম্পিকে রাষ্ট্রীয় সহযোগিতায় রাশিয়ার বিরুদ্ধে ডোপ পাপের অভিযোগ ওঠে। তারপর থেকে রাশিয়ার বিরুদ্ধে কঠোর সিদ্ধান্ত নিতে একজোট ছিল আন্তর্জাতিক অলিম্পিক কমিটি। তখন ১৭ মাসের তদন্তের ভার দেওয়া হয় সুইজারল্যান্ডের সাবেক রাষ্ট্রপতি স্যামুয়েল স্মিডকে। সেই তদন্ত প্রতিবেদনের পর মঙ্গলবার এই সিদ্ধান্তের কথা জানায় আন্তর্জাতিক অলিম্পিক কমিটি। এ প্রসঙ্গে সংস্থাটি জানায়, ‘যেটুকু ক্ষতি হয়েছে, এই সিদ্ধান্তের মধ্য দিয়ে একটা শেষ সীমা অঙ্কিত হয়ে যাবে।’

এ নিয়ে রাশিয়া তুমুল প্রতিবাদ জানালেও তদন্ত প্রতিবেদনে জানানো হয়, ডোপের নিয়ম কানুন নিয়ে পদ্ধতিগত বিকৃতি ঘটানো হয়েছে সেখানে। যেটা রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতার উদাহরণকে সমর্থন করে।

দক্ষিণ কোরিয়ায় আগামী বছর শীতকালীন অলিম্পিক শুরু হবে ৯ ফেব্রুয়ারি। সেখানে রাশিয়া নিষিদ্ধ থাকলেও নিরপেক্ষভাবে যে কোনও অ্যাথলেট এতে অংশ নিতে পারবে। তবে রাশিয়ার অলিম্পিক কমিটিও নিষিদ্ধ থাকায় তাদের ‘রাশিয়ার অলিম্পিক অ্যাথলেট’ নামে খেলতে হবে। আর এই নিয়েও বিতর্ক চলছে রাশিয়ায়। একদল রাজনৈতিকভাবে এর মোকাবিলার কথা বললেও আরেক দল এই পদক্ষেপকে জানিয়েছে স্বাগতম। বিতর্ক-সমালোচনা যাই থাকুক, নিষিদ্ধ হওয়ায় বিশ্ব ইভেন্টে এবার থাকা হচ্ছে না অলিম্পিকের অন্যতম পাওয়ার হাউস রাশিয়ার!

 

উপরে