বিদেশি লিগে খেলা নিয়ে বিসিবির কঠোর পদক্ষেপ

প্রকাশের সময়: ১:৫৬ অপরাহ্ন - মঙ্গল, নভেম্বর ১৪, ২০১৭

NOC

স্পোর্টস লাইফ, ডেস্ক : বিদেশি লিগে খেলতে কঠোর পদক্ষেপ নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। জাতীয় দলের চুক্তিভুক্ত যে কেউ বিদেশি লিগে খেলতে চাইলে এখন থেকে সর্বোচ্চ দুটি লিগে খেলতে এনওসি বা অনাপত্তি পত্র পাবেন বলে জানিয়েছেন বিসিবি প্রধান নির্বাহী নিজাম উদ্দীন চৌধুরী। এক্ষেত্রে হয়তো সবচেয়ে বেশি ভুগবেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান! কারণ তিনি একই সঙ্গে আইপিএল, বিগব্যাশ, পিএসএল ও সিপিএল খেলে অভ্যস্ত। মাহমুদউল্লাহ রিয়াদ, তামিম ইকবাল ও মোস্তাফিজুর রহমানও সম্প্রতি চাপ বাড়িয়ে নিয়েছেন।

ইতোমধ্যে চুক্তিভুক্ত সকলেই এ তথ্য জানিয়ে দিয়েছে বিসিবি। যা কার্যকর হবে শিগগির। চিঠি দিয়ে নতুন নিয়মগুলো তাদের জানিয়ে দেওয়া হবে বলেও জানিয়েছেন বিসিবির প্রধান নির্বাহী, ‘এটাই বোর্ডের নীতি নির্ধারণী সিদ্ধান্ত। আমরা এখন থেকে বছরে দুটি এনওসি দিতে পারবো।’ এমন কঠোর পদক্ষেপের পেছনে কাজ করছে জাতীয় দলের স্বার্থ। জবাবে বিসিবির এই কর্মকর্তা আরও বলেন, ‘আসলে আমরা ছেলেদের পর্যাপ্ত বিশ্রাম দিতে চাই। যাতে করে তারা ইনজুরি থেকে মুক্ত থাকে। এর মাধ্যমে তারা যাতে আন্তর্জাতিক ম্যাচগুলোতে ফিট থাকে সেটাই লক্ষ্য।’

হঠাৎ কেন এমন সিদ্ধান্ত নিয়েছে বিসিবি? এর উত্তরে বিসিবি কিছুই জানায়নি। তবে বোর্ড সূত্রে জানা গেছে, সম্প্রতি দক্ষিণ আফ্রিকায় বাজে পারফরম্যান্সই ভাবিয়েছে বিসিবিকে।

উপরে