ভারতের বিপক্ষে ‘ব্যাটসম্যান’ ম্যাথুস

প্রকাশের সময়: ৯:৩২ অপরাহ্ন - সোম, নভেম্বর ১৩, ২০১৭

Mathews-

স্পোর্টস লাইফ, ডেস্ক : গত জুলাই-সেপ্টেম্বরে ঘরের মাটিতে ভারতের বিপক্ষে টেস্ট সিরিজে বোলিং করেননি অ্যাঞ্জেলো ম্যাথুস। ওয়ানডেতে কয়েক ওভার বোলিং প্রান্তে ছিলেন। এবার টিম ইন্ডিয়ার বিপক্ষে অ্যাওয়ে সিরিজের টেস্টেও শুধুমাত্র ‘ব্যাটসম্যান’ ম্যাথুসকে দেখা যেতে পারে।

নতুন করে ইনজুরি আর ফিটনেস সমস্যা এড়াতে ৬৯টি টেস্ট খেলা ম্যাথুসের ওপর লংগার ভার্সনে বোলিংয়ের চাপ দিতে চাচ্ছে না টিম ম্যানেজমেন্ট। কাফ ইনজুরির (পায়ের ইনজুরি) কারণে পুরো পাকিস্তান সিরিজ মিস করেন।

ম্যাথুস ফেরায় ভারতের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজ শুরুর আগে উজ্জীবিত লঙ্কানরা। কিন্তু তার বোলিং উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। ড্র হওয়া দু’দিনের প্রস্তুতি ম্যাচে (১১ ও ১২ নভেম্বর) মাত্র পাঁচ ওভার বোলিং করেন ত্রিশ বছর বয়সী এই অভিজ্ঞ অলরাউন্ডার।

তাহলে দলে ম্যাথুসের ভূমিকা কী থাকবে? শুধু কি ব্যাটসম্যান হিসেবেই খেলবেন? শ্রীলঙ্কার বোলিং কোচ রুমেশ রত্নায়াকে প্রকাশ করেছেন সাবেক অধিনায়ক টেস্ট সিরিজে বোলিং করবেb না, ‘অ্যাঞ্জেলো ব্যাটসম্যান হিসেবে এসেছে। সে টেস্ট ম্যাচে কিছুক্ষণের জন্যও বোলিংয়ে আসবে না। সে এখানে বোলিং করবে বলে আমার মনে হয় না। আমরা তাকে সাদা বলে আরও বেশি বিবেচনা করবো এবং শুধুমাত্র ওয়ানডেতে তাকে দিয়ে বোলিং করানোর দিকে চোখ রাখছি।’

শ্রীলঙ্কার টিম ম্যানেজমেন্ট কয়েক মাস ধরে ম্যাথুসের ওপর কাজের চাপ পর্যবেক্ষণ করছে। যিনি গত ১২ মাসে নানা ইনজুরিতে জর্জড়িত ছিলেন। তাই কোনো ঝুঁকি নিতে চাচ্ছে না তারা।

ম্যাথুস বোলিং করতে না পারলে গুরুত্বপূর্ণ অলরাউন্ডার জায়গাটা নিয়ে ভাবতে হবে শ্রীলঙ্কাকে। যাই হোক, রত্নায়াকের অনুভূতি তাদের হাতে দাসুন শানাকা, ধনাঞ্জয়া ডি সিলভা ও রোশন সিলভার মতো ভালো বিকল্প রয়েছে।

আগামী ১৬ নভেম্বর (বৃহস্পতিবার) তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্টে মুখোমুখি হবে ভারত-শ্রীলঙ্কা। কলকাতার ইডেন গার্ডেনসে খেলা শুরু বাংলাদেশ সময় সকাল ১০টায়। নাগপুরে দ্বিতীয় ম্যাচ ২৪ নভেম্বর ও ২ ডিসেম্বর থেকে শুরু তৃতীয় ও শেষ টেস্ট। টেস্টের পর তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টির লড়াইয়ে নামবে দু’দল।

 

উপরে