যে ৫ ভাবে লেবু আপনাকে রাখে ফিট

প্রকাশের সময়: ১১:৪৯ পূর্বাহ্ন - বৃহঃ, নভেম্বর ৯, ২০১৭

lemons-up

স্পোর্টস লাইফ, ডেস্ক : লেবুকে আমরা শুধুমাত্র ভিটামিন সি এর সব চাইতে বড় উৎস হিসেবেই মেনে থাকি। খাবারে রুচি ও স্বাদ আনতে লেবু ব্যবহার করা হয় সব চাইতে বেশি। গরমের সময় ১ গ্লাস লেবুর শরবত আমাদের তেষ্টা মেটায় এবং আমাদের দেহকে রাখে সুস্থ।

কিন্তু এই সকল কাজ ছাড়াও লেবু আমাদের দেহের সুস্থতায় অনেক কাজ করে থাকে যার বেশিরভাগই আমাদের কাছে অজানা। লেবু আমাদের দেহকে ফিট রাখতে অনেক সহায়তা করে। জানতে চান কিভাবে? চলুন তবে জেনে নেয়া যাক।

লেবু মানসিক চাপ মুক্ত রাখে: গবেষণায় দেখা যায় লেবুর মধ্যে রয়েছে মস্তিষ্ক এবং আমাদের নার্ভকে শান্ত রাখতে জরুরী কিছু উপাদান। লেবু আমাদের মধ্যে শান্তভাব আনতে বেশ সহায়তা করে থাকে। যখনই মানসিক চাপ বেশি হবে কিংবা দুশ্চিন্তা মাথায় এসে ভর করবে তখন ১ টুকরো লেবু চুষে নিন। দেখবেন মানসিক চাপ এবং দুশ্চিন্তার প্রভাব অনেকাংশে কেটে গিয়েছে।

লেবুর মধ্যে রয়েছে অ্যান্টিভাইরাল উপাদান: লেবুর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি যা আমাদের সাধারণ ঠাণ্ডা, সর্দি ও কাশির জন্য সব চাইতে বেশি কার্যকরী। লেবুর অ্যান্টিভাইরাল উপাদান আমাদের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং যে কোনো ভাইরাস কিংবা ব্যাকটেরিয়ার আক্রমণ থেকে রক্ষা করতে সহায়তা করে।

শারীরিক দুর্বলতা থেকে মুক্তি দেয় লেবু: অসুস্থতা, শারীরিক কোনো সমস্যা কিংবা মানসিক চাপের কারণে অনেক সময়ই আমরা শারীরিক দুর্বলতা অনুভব করে থাকি। হেলথ এক্সপার্টদের মতে এই শারীরিক দুর্বলতা দূর করার সব চাইতে সহজ সমাধান হচ্ছে লেবুর রস পান করা। এছাড়াও তাৎক্ষণিক কর্মক্ষমতা বৃদ্ধি ও ফিরিয়ে আনতে লেবুর রসের জুড়ি নেই।

পাকস্থলীর সুস্থতায় লেবু: প্রতিবেলা খাবার খাওয়ার পর ১ গ্লাস কুসুম গরম পানিতে লেবু চিপে পান করলে আমাদের হজমে সুবিধা হয় এবং আমাদের পরিপাকক্রিয়া ত্বরান্বিত হয়। এতে করে আমাদের পাকস্থলী থাকে সুস্থ। লেবু পানি কিডনি ও দেহ থেকে ক্ষতিকর টক্সিন দূর করে সহায়তা করে আমাদের রাখে সুস্থ। এছাড়াও হজমে সহায়তা করে বলে এটি আমাদের দ্রুত ওজন কমাতেও সাহায্য করে।

ত্বকের সমস্যা সমাধানে লেবু: লেবুতে রয়েছে সাইট্রিক এসিড যা ত্বকের ব্রণের সমস্যা সমাধানে বিশেষভাবে কার্যকরী। এছাড়াও লেবুর ভিটামিন সি ত্বকের নানা সমস্যা থেকে আমাদের রক্ষা করে এবং ত্বককে উজ্জ্বল, নরম ও কোমল হতে সহায়তা করে থাকে।

উপরে