অবসর নিচ্ছেন নেহরা

প্রকাশের সময়: ১১:১৯ পূর্বাহ্ন - বৃহঃ, অক্টোবর ১২, ২০১৭

1

স্পোর্টস লাইফ, ডেস্ক : তার ক্যারিয়ারটা ছিল অনেক লম্বা। প্রায় ১৮ বছর খেলে গেছেন ক্রিকেট। যদিও ধারাবাহিক থাকতে পারেননি চোট ভাগ্যের কারণে!  এর মাঝেও ভারতের হয়ে ২০১১ বিশ্বকাপ জয় সহ অনেক কীর্তিই আছে বাঁহাতি পেসার আশীষ নেহরার। সেই নেহরাই জানিয়ে দিলেন বিদায় বলতে যাচ্ছেন আন্তর্জাতিক ক্রিকেটকে।  একই সঙ্গে ঘরোয়া ক্রিকেট থেকেও অবসরে যাওয়ার সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন ৩৮ বছর বয়সী অভিজ্ঞ এই ক্রিকেটার। আগামী ১ নভেম্বর নিউজিল্যান্ডের বিপক্ষে ফিরোজ শাহ কোটলায় টি-টোয়েন্টি ম্যাচ দিয়ে ক্যারিয়ারের ইতি টানবেন তিনি।

শুধু ঘরোয়া ক্রিকেট নয়, ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ থেকেও সরে দাঁড়াচ্ছেন পুরোপুরি। ১৯৯০ সালে ক্যারিয়ার শুরু করা ক্রিকেটারদের মাঝে খুব কম সংখ্যাকই আছেন যারা এখনও খেলছেন। তাদের অন্যতম আশীষ নেহরা।  ক্যারিয়ার লম্বা হলেও বেশির ভাগ সময়ই ভুগেছেন চোটে। ১২ সার্জারির পরেও ক্যারিয়ারের ইতি টানেননি! এক সময় মজা করেই বলতেন- ইনজুরি তার শরীরে নয়, তার শরীরই ইনজুরির মাঝে অবস্থান নিয়েছে।

দীর্ঘ ক্যারিয়ারে ২০১১ সালে জিতেছেন বিশ্বকাপ, এছাড়া অভিজ্ঞতা দিয়েই ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে দলকে সেমি ফাইনাল পর্যন্ত নিয়ে গিয়েছিলেন।

নেহরা অভিষেক করেছিলেন ১৯৯৯ সালে শ্রীলঙ্কার বিপক্ষে। ক্যারিয়ারে অনেক অলোঝলমলে কৃতিত্ব ছিল তার। তার কৃতিত্বেই ২০০৩ সালের বিশ্বকাপ ফাইনাল খেলেছিল ভারত। যেখানে ইংল্যান্ডের বিপক্ষে ২৩ রানে একাই ৬ উইকেট নিয়েছিলেন। যা বিশ্বকাপে ভারতীয় কোনও বোলারের সেরা কীর্তি।

এরপরেই হানা দেয় চোট। ২০০৫ সালের সেপ্টেম্বর থেকে ২০০৯ সালের জুন পর্যন্ত আন্তর্জাতিক কোনও ম্যাচে খেলেননি। তবে ২০১১ সালের বিশ্বকাপে ফের নিজের অস্তিত্বের জানান দেন ভালোভাবেই। আবার এই টুর্নামেন্টেই আঙুল ভেঙে মিস করেছিলেন ফাইনাল ম্যাচ!

banner1

উপরে