হওয়ার আগেই স্থগিত গ্লোবাল লিগ

প্রকাশের সময়: ১০:২৮ পূর্বাহ্ন - বুধ, অক্টোবর ১১, ২০১৭

global

স্পোর্টস লাইফ, ডেস্ক : মহা সমারোহে দক্ষিণ আফ্রিকার টি-টোয়েন্টি গ্লোবাল লিগ আসার কথা থাকলেও প্রথমবারের মতো হতে যাওয়া লিগটি ১ বছরের জন্য স্থগিত করে দেওয়া হয়েছে। আর্থিক ক্ষতির মুখোমুখি হওয়ার ভয়ে বন্ধ করে দেওয়া হলো লিগটি।

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) পঞ্চম আসর শুরু হবে আগামী ৪ নভেম্বর। এর ঠিক একদিন আগেই শুরু হওয়ার কথা ছিল দক্ষিণ আফ্রিকার এই লিগ। ফলে, দুই লিগের কারণে অনেক বিদেশি ক্রিকেটাররা গ্যাঁড়াকলে পড়েন। কেউ বেছে নেন বিপিএল আর কেউ বেছে নেন টি-টোয়েন্টি গ্লোবাল লিগ।

তবে, সেটার জন্য নয়, টি-টোয়েন্টি গ্লোবাল লিগ পরিত্যক্ত হলো আর্থিক ক্ষতির কারণে। গত মাসে এই লিগের সাবেক সিইও হারুন লরগাত পদত্যাগ করেন। তার দেখানো পথেই এগিয়েছিল লিগটি। লিগের অন্যতম একটি ফ্র্যাঞ্চাইজি অভিযোগ করেছে, লরগাত না থাকলে নাকি এই লিগে ক্ষতির সম্ভাবনাই বেশি। বর্তমান অন্তবর্তীকালীন সিইও তাবাং মোরেই জানিয়েছেন, এই লিগ চালালে বোর্ড নাকি ২৫ মিলিয়ন মার্কিন ডলার ক্ষতিগ্রস্থ হতো।

এমন দোটানায় লিগটি পরিত্যক্ত ঘোষণা করা হলো। যেখানে শাহরুখ খান, প্রিতি জিনতার মতো বলিউড সুপারস্টাররাও এই দক্ষিণ আফ্রিকান বৈশ্বিক লিগে ফ্রাঞ্চাইজি মালিক বা সহ মালিক হিসেবে ছিলেন। অভিযোগ তোলা ফ্র্যাঞ্চাইজিটি জানিয়েছে, ‘যখন আপনি বুঝবেন লিগটি সঠিক পথে চলতে পারবে না, তখন আপনি অবশ্যই নিজেকে গুটিয়ে নেবেন। আমরা অর্ধেক প্রস্তুত। সুতরাং বলা যায়, লিগটিতে ক্ষতির সম্ভাবনা বেশি। যিনি লিগটির দিকনির্দেশনা দিয়েছিলেন তিনি না থাকায় লিগটি বড় চ্যালেঞ্জের সামনে পড়বে। আমরা সেই পথে যেতে চাই না।’

টাইটেল স্পন্সর, আনুষ্ঠানিক ব্রডকাস্টারের চুক্তি হয়নি। লজিস্টিক সাপোর্টেও ছিল গোলমাল। স্থিতিশীল কোনো ব্রডকাস্টার এবং কেন্দ্রীয় টাইটেল স্পন্সরশিপ চুক্তি না হওয়ার কারণেই এই টুর্নামেন্টটি স্থগিত করার ঘোষণা দেয়া হয়েছে। এদিকে, সিএসএর ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী তাবাং মোরেই জানান, ‘আমরা এই সিদ্ধান্তটা খুব সহজে নিতে পারিনি। আমাদের সব স্টকহোল্ডার এবং ফ্র্যাঞ্চাইজিদের সঙ্গে আলোচনা করেই আমরা এই সিদ্ধান্ত নিয়েছি।

আমরা বিশ্বাস করি, এই লিগের আগ্রহ এবং বাণিজ্যিক দিকটাই আমাদের সবার আগে দেখতে হবে। সিস্টেমেটিকলি প্রথম সংস্করণটা স্থগিত ঘোষণা করতে হলো।’

আর এই লিগটি না গড়ানোয় দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ড আরও বড় ঝামেলায় পড়ে যাচ্ছে। তাদের ক্রিকেট ক্যালেন্ডারে বড় ঝামেলা বেধে যাচ্ছে।
banner1

উপরে