সুস্থ থাকতে জেনে নিন কাঁঠালের বীজের ম্যাজিক গুন

প্রকাশের সময়: ৮:০৭ অপরাহ্ন - শুক্র, আগস্ট ১১, ২০১৭

jackfruit

স্পোর্টস লাইফ, ডেস্করক্তের দোষে হাজার রোগ বাধিয়ে বসেছেন? পরীক্ষা-নিরীক্ষা, কাঁড়ি কাঁড়ি খরচ করেও হিমশিম খাচ্ছেন? জানেন কি, রক্ত তাজা রাখতে কাঁঠালের বীজের জুড়ি মেলা ভার। কাঁঠাল খেয়ে আর ফেলবেন না বীজ। কাঁঠালের বীজ খান, সুস্থ থাকুন।

গন্ধে ম ম। স্বাদে আহা। রেসিপিগুলো দেখে ঠিক এই কথাই মনে হচ্ছে তো? কিন্তু রেসিপিগুলো কী? জানতে ইচ্ছে করছে তো?

> কাঁঠাল বীজ দিয়ে মাটন
> কাঁঠাল বীজ দিয়ে মুরগি
> কাঁঠাল বীজের ভর্তা
> কাঁঠাল বীজ দিয়ে শুঁটকি ভুনা
> কাঁঠাল বীজের চপ
> কাঁঠাল বীজের পায়েস

শুধু জিভে জল নয়, কাঁঠালের বীজে আছে এমন সব গুণ, যা শুনলে কাঁঠাল খেয়ে বীজ ফেলে দিতে ইচ্ছে করবে না। গুণে ভরপুর কাঁঠালের বীজ। কাঁঠালে রয়েছে প্রচুর প্রোটিন, ভিটামিন, পটাসিয়াম। আর কাঁঠাল বীজের গুণ শুনলে তো চমকে উঠবেন।

অ্যানিমিয়ার শত্রু কাঁঠালের বীজ। এতে রয়েছে প্রচুর আয়রন। হিমোগ্লোবিনের একটি উপাদান। ফলে, এটি খেলে অ্যানিমিয়া পালাবে। মস্তিষ্ক ও হার্টকে সুস্থ রাখবে আয়রন।

এতে রয়েছে প্রচুর ভিটামিন A। চোখের স্বাস্থ্যের জন্য এই ভিটামিন অত্যন্ত প্রয়োজনীয়। রাতকানা রোগের দারুণ ওষুধ। চুলের আগা ফেটে যাওয়া রোধ করে এই ভিটামিন।

হজমশক্তি বাড়ায় কাঁঠালের বীজ। রোদে শুকিয়ে পাউডারের মতো গুঁড়ো করে ফেলতে হবে। বদহজমে সহজ হোমমেড রেমেডি এই পাউডার। কাঁঠালের বীজ খেলে কমবে কোষ্ঠকাঠিন্যের সমস্যা। কারণ, প্রচুর ফাইবার থাকে কাঁঠালের বীজে।

ত্বকের বলিরেখা দূর করতে জাদুর মতো কাজ করে কাঁঠালের বীজ। কাঁঠালের বীজ শুকিয়ে গুঁড়িয়ে কোল্ড ক্রিমের সঙ্গে মিশিয়ে পেস্ট করে লাগালে বলিরেখা পালাবে। ২-১টি বীজ দুধ ও মধুতে কিছুক্ষণ ভিজিয়ে রেখে তা দিয়ে পেস্ট তৈরি করে নিয়ে মুখে লাগাতে হবে। শুকিয়ে গেলে অল্প গরম জল দিয়ে ধুয়ে ফেললে ত্বকের উজ্জ্বলতা বেড়ে যাবে।

মানসিক চাপ দূর করে। প্রোটিন ও মাইক্রোনিউট্রিয়েন্টসে ভরপুর কাঁঠালের বীজ। মানসিক চাপ কমাতে বিশেষ কার্যকরী। এর পরেও কাঁঠাল খেয়ে বীজ ফেলবেন কি?

banner1

উপরে