স্বাস্থ্যকর উপায়ে ওজন বাড়াবেন যেভাবে

প্রকাশের সময়: ১২:৩৭ অপরাহ্ন - বুধ, আগস্ট ৯, ২০১৭

4

স্পোর্টস লাইফ, ডেস্ক : সুস্বাস্থ্য মানে উচ্চতা অনুযায়ী সঠিক ওজন। অতিরিক্ত মেদ যেমন শরীরের জন্য ক্ষতিকারক, তেমনি প্রয়োজনের তুলনায় কম ওজন থাকাও অসুস্থতার লক্ষণ। ওজন যদি একদম কম থাকে, তবে নিয়ম মেনে ওজন বাড়ানোর দিকে মনোযোগী হওয়া জরুরি। ওজন বাড়ানোর জন্য জীবনযাপন পদ্ধতি বদলে ফেলতে হবে। কারণ খাওয়া-দাওয়ার ওজন কমে যাওয়ার অন্যতম প্রধান কারণ। এছাড়া মানসিক চাপ, ঘুম না হওয়ার পাশাপাশি বিভিন্ন কারণেই ওজন কমে যেতে পারে। স্বাস্থ্যকর উপায়ে ওজন বাড়ানোর চেষ্টা করার পরও ফল না পেলে চিকিৎসকের পরামর্শ নিন।

জেনে নিন ওজন বাড়াতে চাইলে খেয়াল রাখতে হবে কোন কোন বিষয়ের প্রতি-

  • টানা ৪ ঘণ্টা না খেয়ে থাকবেন না। সম্ভব হলে ২ ঘণ্টা পর পরই কিছু না কিছু খান। সঙ্গে শুকনা ফল, বাদাম রাখতে পারেন।
  • একই সঙ্গে কয়েক ধরনের খাবার খেতে পারেন। যেমন- আমিষ, ফল কিংবা সালাদ।
  • মুখরোচক নয়, পুষ্টিকর খাবার রাখুন ডায়েট চার্টে। প্রোটিন, কার্বোহাইড্রেট ও স্বাস্থ্যকর চর্বি রয়েছে এমন খাবার খান।
  • শুকনা ফল খেতে পারেন নিয়মিত। এটি চিনির চাহিদা পূরণ করবে।
  • তাড়াহুড়া করে খাবার খাবেন না। সময় নিয়ে আস্তে ধীরে খান। খাবারের স্বাদ উপভোগ করার চেষ্টা করুন।
  • স্মুদি কিংবা মিল্কশেক পান করতে পারেন। এটি যেমন পুষ্টির যোগান দেবে, তেমনি চিনির চাহিদা মেটাবে।
  • সকালে নাস্তায় ডিম, রুটি কিংবা ভারি খাবার খাবেন। এটি দিনভর কর্মক্ষম থাকতে সাহায্য করবে।
  • রাতের খাবারও খুব জরুরি। ঘুমাতে যাওয়ার অন্তত এক ঘণ্টা আগে খাবার খাবেন।
  • পর্যাপ্ত ঘুম হচ্ছে কিনা সেদিকে লক্ষ রাখুন। রাতে ৮ ঘণ্টার ঘুম ওজন বাড়াতে সাহায্য করবে।
  • নিয়মিত হালকা ব্যায়াম ও হাঁটাহাঁটি করুন। এটি সতেজ রাখবে আপনাকে।

উপরে