খেলোয়াড়দের হ্যামস্ট্রিং ইনজুরি ও প্রতিকার

প্রকাশের সময়: ৭:০৩ অপরাহ্ন - শুক্র, মে ৫, ২০১৭

hamstring

শামীম-আল্-মামুন : ক্রীড়া প্রশিক্ষনকালীন অধিক পরিমান দৌড়, ঝাপ-লাফ অথবা হঠাৎ দৌড়ানোর মাঝে থেমে যাওয়া কিংবা হঠাৎ আচমকা দৌড় দেওয়া এসব কারণগুলি উরুর পিছনের মাংসপেশী যা নিতম্ব পর্যন্ত বিস্তৃত তার আঘাত প্রাপ্তির ঘটনা ঘটে থাকে।

ভলিবল খেলা অনুশীলন ও প্রশিক্ষনে শারীরিক ফিটনেস ও কন্ডিশনিং এর সময় শর্ট কুইক রান, ফ্লোর জাম্পিং, হপিং জাম্প, মুভমেন্ট এন্ড জাম্প, অনবরত জাম্প বা কন্টিনিউআস জাম্প, ওয়ান লেগ জাম্প, বোথ লেগ জাম্প, টার্ণ এন্ড জাম্পসহ আরোও প্রয়োজনীয় রানিং ও জাম্পিং এক্সারসাইজ করার সময় হ্যামস্ট্রিং ইনজুরি হওয়ার সম্ভাবনা থাকে।

খেলা চলাকালীন এ্যাটাকার, ব্লকারের হঠাৎ জাম্প করা এবং হঠাৎ থেমে যাওয়ার প্রবণতা দেখা যায়। লিবারো খেলোয়াড়দের ক্ষেত্রে দ্রুততার সাথে আচমকা অধিক দূরত্ব অতিক্রম করে বল ডিফেন্স করার সময় এই ব্যথা পাওয়ার সম্ভাবনা রয়েছে। বেশীরভাগ ক্ষেত্রে মহিলা ভলিবল খেলোয়াড়দের হ্যামস্ট্রিং ইনজুরি বেশী হয়ে থাকে কারণ পুরুষের তুলনার মেয়েদের মাসল কন্ডিশন ততটা ফ্লাট নয় বরং রাউন্ড এবং পরিমানে বেশী। তাঁদের ক্ষেত্রে সব মুভমেন্ট করার ক্ষেত্রে হ্যামস্ট্রিং ইনজুরিতে পড়ার সম্ভাবনা থাকে।

এই ইনজুরির ফলে থাই এর পিছনের কোর মাসলে অনেক সময় টান লেগে ফেঁটে যায় বা ছিঁড়ে যায়। তীব্র ব্যথা অনুভব করে থাকে ভূক্তভোগী এ্যাথলিট বা খেলোয়াড়। হাঁটতে গেলে, পা ভাঁজ করতে গেলে এমনকি দঁড়িয়ে থাকলেও ব্যথা করতে থাকে।

প্রতিকার :
১) ওয়ার্ম আপ করার সময় খেয়াল রাখতে হবে প্রথমেই হ্যামস্ট্রিং ওয়ার্ম আপ করা যাবেনা। নিয়মানুযায়ী ব্যায়াম করার মাধ্যমে এটা ধীরে ধীরে ওয়ার্ম করতে হবে।
২) এই মাসলটি উরুর সামনের অংশের মাসল (কোয়াড্রিসেফস ) এর সংগে সম্পর্কযুক্ত। কোয়াড্রিসেফ মাসলকে যদি সঠিকভাবে ওয়ার্ম আপ না করা হয় তবে হ্যামস্ট্রিং ও নিতম্ব/বাটক দূর্বল থাকবে। সুতারাং ওয়ার্ম আপ সেভাবে করতে হবে।
৩) প্রচুর ব্যথা হলে রেস্ট বা বিশ্রাম নিতে হবে। মুভমেন্ট বন্ধ করতে হবে।
৪) আইচ অ্যাপলাই করতে হবে।
৫) কমপ্রেসশন বা চাপ প্রয়োগ করার মত ইলাসটিক ব্যান্ডেজ ব্যবহার করতে হবে।
৬) এলিভেশন বা পাকে উপরে উঠিয়ে রাখতে হবে। বালিশের ব্যবহার করা যেতে পারে পা’কে এলিভেট করার জন্য।
৭) সর্বোপরি ব্যথা নিরাময়ের জন্য ফিজিও বা ডাক্তারের পরামর্শ মোতাবেক পেইন কিলার খেতে হতে পারে।

খেলোয়াড়দের মনে রাখা উচিত, ব্যথা পাওয়ার পূর্বে ব্যথা না পাওয়ার জন্য সবরকম প্রস্তুতি ও সাবধানতা গ্রহন করা দরকার।

S-111

উপরে